আজ বুধবার ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন গৌরীপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রবীন্দ্র স্মরণ’ তারাকান্দা যুবদলের উদ্যোগে কেন্দ্রীয় যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল তারাকান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের অর্থ সহায়তা গৌরীপুরে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : জুলাই, ২১, ২০২২, ৪:২৫ অপরাহ্ণ




আজ পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস ॥ গৌরীপুরে সেরা হলো যাঁরা

আজ পালিত হচ্ছে বিশ^ জনসংখ্যা দিবস। ১০জুলাই ঈদুল আযহা থাকায় ১১জুলাই এর পরিবর্তে এ দিবস আজ উদযাপিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি।’ এ উপলক্ষে ময়মনসিংহের গৌরীপুর উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও শ্রেষ্ঠ কর্মকর্তা ও কর্মচারীদের সংবর্ধিত করা হবে।

এ দিবসটি ১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস হিসেবে উদযাপিত হয়। তারই ধারবাহিকতায় নানা আয়োজনের মধ্য দিয়ে এ বছর বাংলাদেশ বিশ্ব জনসংখ্যা দিবস পালন করছে।

স্থায়ী জন্মপদ্ধতি গ্রহণ, বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুহার কমানো, গর্ভবর্তী মায়েদের ও প্রসববর্তী ব্যবস্থা, নবদম্পতিদের জননিয়ন্ত্রণ পদ্ধতির আওতায় আনা, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণে উদ্বুদ্ধকরণসহ পরিবার-পরিকল্পনা বিভাগে কার্যক্রমে শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক নির্বাচিত হয়েছেন গৌরীপুর ইউনিয়নের মো. মামুন উর রশীদ, দ্বিতীয় মাওহা ইউনিয়নের মো. রফিকুল ইসলাম, তৃতীয় মইলাকান্দা ইউনিয়নের উদয় কুমার বণিক। শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা সহকারী গৌরীপুর ইউনিয়নের খ ইউনিটের নূরুন নাহার বেগম, মইলাকান্দা ইউনিয়নের খ ইউনিটের দ্বিতীয় ফেরদৌস সুলতানা মণি, তৃতীয় সহনাটী ইউনিয়নের ক ইউনিটের বিউটি আক্তার। শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শিকা কামরুন নাহার। শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র মাওহলা ইউনিয়ন, শ্রেষ্ঠ ইউনিয়ন গৌরীপুর ইউনিয়ন পরিষদ, শ্রেষ্ঠ উপজেলা গৌরীপুর উপজেলা পরিষদ ও শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র গৌরীপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্র নির্বাচিত হয়। এ তথ্য নিশ্চিত করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. কামাল হোসেন।
তিনি জানান, আজ বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা শেষে সেরা কর্মকর্তা, প্রতিষ্ঠান ও কর্মীকে সংবর্ধিত করবেন প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি।

জানা যায়, গৌরীপুর উপজেলায় সন্তান জন্মদানে সক্ষম দম্পতির সংখ্যা ৬৪হাজার ৩১৬টি। এর মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করছেন ৫১হাজার ২৯২জন। পদ্ধতি গ্রহণের শতকরা হার ৬৩.১০শতাংশ। প্রজনন হার ২.৫শতাংশ।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১